ব্রাহ্মণবাড়িয়া প্রতিদিন

অসুস্থ কুকুরের প্রতি ভালোবাসা দেখালেন নবীনগরের এসিল‍্যান্ড

ভালোবাসার বিশালতা আমাদের কল্পনাকেও হার মানায়। বলা হয়, মানুষ জন্ম নেয় অসীম ভালোবাসার ক্ষমতা নিয়ে। আমাদের মাঝেই আছেন এমন কিছু মানুষ যারা ভালোবাসা ছড়িয়ে দেন সবখানে, সকল প্রাণে। তাদের সেই ভালোবাসা, যত্ন আর মায়ায় ভালোভাবে বেঁচে থাকে অসহায় ও অবহেলিত অনেক পশু-পাখিও।

তেমনি অসহায় ও অসুস্থ একটি বেওয়ারিশ কুকুরের প্রতি ভালোবাসার দৃষ্টান্ত রাখলেন নবীনগরের সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসাইন।

বেশ কিছুদিন আগে উপজেলা ভূমি অফিসের পেছনের দিকে একটি কুকুর তার তিনটি বাচ্চাকে দুধ খাওয়াচ্ছিল। মা কুকুরটির গলায় ছিলো বড় ক্ষত। হয়তো কুকুরটিকে কেউ আঘাত করে এমনটি করেছে। কুকুরটির চাহনি দেখে মনে হচ্ছিল প্রচন্ড ব‍্যাথায় ভুগছিলো সে। এ দৃশ্যটি চোখে পড়ে এসিল‍্যান্ড মোশারফ হোসাইন এর।

ছোটবেলা থেকেই পশুর প্রতি অসীম ভালোবাসা থেকেই এ দৃশ্য তার হৃদয়কে ব‍্যথিত করে। তৎক্ষণাৎ তিনি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে কথা বললে এন্টিসেপটিক ক্রিম ব‍্যবহারের পরামর্শ দেন। কিন্তু দুর্গন্ধযুক্ত এই কুকুরের গলায় এই ক্রিম লাগাবে কে?

এসিল‍্যান্ড নিজেই হাতে তুলে নেন ক্রিমের টিউবটি এবং কয়েকজন সহকর্মীর সহায়তায় কুকুরের গলায় লাগিয়ে দিলেন সাহস করে। কয়েকদিন পর দেখা গেল ক্ষতটি শুকিয়ে গেছে তবে ক্ষতচিহ্ন রয়ে যায়। পরবর্তীতে কুকুরটিকে দেখলেই বিস্কিট ও অন্যান্য খাবার খেতে দেন তিনি। এ যেন মানুষ আর পশুর মাঝে অন‍্যরকম ভালোবাসা। চিকিৎসা ও যত্ন ও ভালবাসায় কুকুরটি বেঁচে থাকলেও বেঁচে নেই ওর বাচ্চাগুলো।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসাইন বলেন, প্রাণীর প্রতি মানুষের ভালোবাসা নতুন নয়। অসহায় এ কুকুরটির জন‍্য কিছু করতে পেরেছি বলে নিজেকে ধন‍্য মনে করছি।

(পুবের আলো/আই কে ইব্রাহীম)

শেয়ার করুন

এই জাতীয় আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

https://www.facebook.com/PuberAloMedia/